
ডেকোরেশন অ্যান্ড প্রিন্টিং
৬ মাস
এই মডিউলে প্রশিক্ষণ
উপকরণ ও
প্রশিক্ষণ কার্যক্রম সম্পর্কে বলা হয়েছে।
এই কার্যক্রমগুলো আপনাকে
সম্পন্ন করতে হবে। ওয়ার্ক ইন দ্যা সিরামিক একটি অন্যতম সক্ষমতা।
এই সক্ষমতাটি এনটিভিকিউ লেভেল-১ পেশার মেশিন চালানোর জন্য প্রয়োজন।
এই পেশার একজন মিডিয়াম পর্যায়ের দক্ষ কর্মীর জন্য যে জ্ঞান, দক্ষতা
ও আচরণ প্রয়োজন তা এই
কোর্সে অন্তর্ভূক্ত করা হয়েছে।
এই মডিউলে বর্ণিত
শিখনফল অর্জনের জন্য আপনাকে কতগুলো ধারাবাহিকভাবে শিখন কার্যক্রম সম্পন্ন করতে হবে।
এইসব কর্মকান্ড একটি নির্দিষ্ট শ্রেণিকক্ষে বা অন্যত্রও সম্পন্ন করা যেতে পারে।
নির্দিষ্ট কর্ম প্রক্রিয়ার সঙ্গে প্রাসঙ্গিক অন্যান্য
শিক্ষণীয় বিষয়ও কর্মীদেরকে আয়ত্ব করতে হবে।
শিক্ষা কার্যক্রমের ধারা জানার জন্য মডিউলে বর্ণিত “শিখন কার্যক্রম” অংশটি অনুসরণ করুন। ধারাবাহিকভাবেজানার জন্য সূচিপত্রে ইনফরমেশন শিট,
শিখন কার্যক্রম,
শিখন ফল
এবং উত্তরপত্রে পৃষ্ঠা
ন¤¦র ব্যবহার করা হয়েছে। নির্দিষ্ট পাঠের সাথে সঠিক সহায়ক উপাদান সম্পর্কে জানার জন্য “শিখন কার্যক্রম” অংশটি দেখতে হবে।
এই শিখন কার্যক্রম অংশ আপনার সক্ষমতা অর্জনের জন্য রোড ম্যাপ হিসেবে কাজ করবে।
সেক্টর

‡hfv‡e
mÿgZv wfwËK GB wkLb DcKiY e¨envi Ki‡Z n‡e
GB gwWD‡j
cÖwkÿY DcKiY I cÖwkÿY Kvh©µg m¤ú‡K© ejv n‡q‡Q| GB Kvh©µg¸‡jv Avcbv‡K m¤úbœ Ki‡Z
n‡e| IqvK© Bb `¨v wmivwgK GKwU Ab¨Zg mÿgZv| GB mÿgZvwU GbwUwfwKD †j‡fj-1 †ckvi
wmivwgK †m±‡ii wW‡Kj †W‡Kv‡ik‡bi Rb¨ cÖ‡hvR¨| GB †ckvi GKRb ga¨g ch©v‡qi `ÿ
Kg©xi Rb¨ †h Ávb, `ÿZv I AvPiY cÖ‡qvRb Zv GB †Kv‡m© AšÍf~©³ Kiv n‡q‡Q|
GB gwWD‡j
ewY©Z wkLbdj AR©‡bi Rb¨ Avcbv‡K KZK¸‡jv avivevwnKfv‡e wkLb Kvh©µg m¤úbœ Ki‡Z
n‡e| GBme Kg©KvÛ GKwU wbw`©ó †kÖwYK‡ÿ ev Ab¨ÎI m¤úbœ Kiv †h‡Z cv‡i| wbw`©ó Kg©
cÖwµqvi m‡½ cÖvmw½K Ab¨vb¨ wkÿYxq welqI Kg©x‡`i‡K AvqZ¡ Ki‡Z n‡e|
wkÿv Kvh©µ‡gi
aviv Rvbvi Rb¨ gwWD‡j ewY©Z ÒwkLb Kvh©µgÒ AskwU AbymiY Kiæb| wbw`©ó cv‡Vi mv‡_
mwVK mnvqK Dcv`vb m¤ú‡K© Rvbvi Rb¨ wkLb Kvh©µg AskwU †`L‡Z n‡e| GB ÔwkLb
Kvh©µgÕ Ask Avcbvi mÿgZv AR©‡bi Rb¨ †ivW g¨vc wn‡m‡e KvR Ki‡e|
Bbdi‡gkb kxUwU
co–b| G‡Z KvR m¤ú‡K© Ges mywbw`©ófv‡e KvR Kivi mg¨K aviYv cvIqv hv‡e| Bbdi‡gkb kxUwU
cov †kl K‡i †mj&d †PK kxU G DwjøwLZ
cÖkœ¸‡jvi DËi w`b| wkLb MvB‡Wi Bbdi‡gkb kxU AbymiY K‡i †mj&d †PK Kiæb| GKRb
Kg©x Kxfv‡e Kv‡Ri †ÿ‡Î DbœwZ jvf K‡i‡Qb †mwU Rvb‡Z †mj&d †PK Avcbv‡K
mn‡hvwMZv Ki‡e| †mj&d †PK KZUv mwVK n‡q‡Q Zv Rvbvi Rb¨ DËicÎ †`Lyb| GKRb
Kgx© Kxfv‡e Kv‡Ri †ÿ‡Î DbœwZ jvf K‡i‡Q †mwU Rvb‡Z †mj&d †PK kxU Avcbv‡K
mn‡hvwMZv Ki‡e| †mj&d †PK kxU KZUv fv‡jv K‡i‡Qb Zv Rvb‡Z DËicÎ †`Lyb|
Kvh©µg c‡Î
wb‡`©wkZ Dcv‡q hveZxq KvR m¤úbœ Kiæb| GLv‡bB Avcwb bZzb mÿgZv AR©‡bi c‡_ Avcbvi
bZzb Ávb Kv‡R jvMv‡Z cvi‡eb|
GB gwWDj
Abyhvqx KvR Kivi mgq wbivcËv welqwU m¤ú‡K© memgq m‡PZb _vK‡eb| †Kv‡bv wel‡q
Rvbvi _vK‡j d¨vwmwj‡UUi‡K cÖkœ Ki‡Z ms‡KvP Ki‡eb bv|
GB wkLb MvB‡W
wb‡`©wkZ me KvR †kl Kivi ci AwR©Z mÿgZv g~j¨vqb Kiv n‡e †h, Avcwb cieZx©
g~j¨vq‡bi Rb¨ KZUzKz Dchy&³| cÖ‡qvRbxq me mÿgZv AR©b n‡q‡Q wKbv Zv Rvbvi
Rb¨ gwWD‡ji †k‡l mÿgZv gvb`Û Gi GKwU †PKwj÷ †`qv n‡q‡Q| GB Z_¨wU †KejgvÎ Avcbvi
wb‡Ri Rb¨| GwU †Kv‡bv `vßwiK Kv‡R e¨env‡ii Rb¨ bq|
gwWD‡ji
welqe¯‘
gwWD‡ji wk‡ivbvg : cvidwg©s wW‡Kj †W‡Kv‡ikb|
gwWD‡ji eY©bvt
GB gwWD‡ji g~j welqe¯‘ n‡jv Ávb, `ÿZv Ges `„wófw½i gva¨‡g †ckvMZ
`ÿZv e„w× Kiv| we‡klfv‡e cÖwZôv‡bi j‡ÿ¨i mv‡_ e¨w³MZ D‡Ïk¨¸‡jv GKxf~Z Kiv|
Kv‡Ri AMÖMwZ †mU Kivi cvkvcvwk wmivwgK c‡b¨i, KviLvbvi †ckvMZ gvb e„w× I DbœwZ
eRvq ivLv| GQvovI GB gwWD‡ji g‡a¨ KviLvbvi Kv‡Ri cwi‡ek, KviLvbvq Kg©iZ wewfbœ
e¨w³e‡M©i g‡a¨ cvi¯úvwiK m¤úK,© mn‡hvwMZv Ges Kv‡Ri mgqmxgv m¤ú‡K© Av‡jvPbv Kiv
n‡q‡Q|
G¸‡jv QvovI GB gwWD‡j i‡q‡Q Bbdi‡gkb kxU, †mdj †PK Ges Kg©cÎ|
b~b¨Zg
mgq : 100 N›Uv
wkLbdj
t
GB gwWDjwU †kl Kivi ci GKRb
cÖwkÿYv_©x Aek¨B wb‡b¥v³ wel‡q Avewk¨K Ávb AR©b Ki‡e;
1| Kg©‡ÿ‡Î ‡ckvMZ m¦v¯’¨ myiÿv DcKiY wPwýZ I Abykxjb Kiv|
2| `ªe¨ I wW‡Kj ‰Zwi Kiv|
3| `ª‡e¨ wW‡Kj cÖ‡qvM Kiv|
4| G¨v¤^yk cvDWvi w`‡q wW‡Kj `ª‡e¨ cÖ‡qvM Kiv |
5| mvavib mgm¨v ¸‡jv wPwýZ Kib I mgvavb Kiv|
6| Kg©‡ÿÎ, hš¿cvwZ cwi®‹vi Kiv I msiÿb Kiv|
সম্পন্ন হয়েছে

‡hfv‡e
mÿgZv wfwËK GB wkLb DcKiY e¨envi Ki‡Z n‡e
GB gwWD‡j cÖwkÿY DcKiY I cÖwkÿY Kvh©µg m¤ú‡K© ejv n‡q‡Q| GB Kvh©µg ¸‡jv
Avcbv‡K m¤úbœ Ki‡Z n‡e| IqvK© Bb `¨v wmivwgK GKwU Ab¨Zg mÿgZv| GB mÿgZvwU GbwUwfwKD
†j‡fj-1 †ckvi wmivwgK †m±‡ii n¨vÛ †cBw›Us Gi Rb¨ cÖ‡hvR¨| GB †ckvi GKRb ga¨g
ch©v‡qi `ÿ Kg©xi Rb¨ †h Ávb, `ÿZv I AvPiY cÖ‡qvRb Zv GB †Kv‡m© AšÍf~©³ Kiv
n‡q‡Q|
GB gwWD‡j ewY©Z wkLbdj AR©‡bi Rb¨ Avcbv‡K KZK¸‡jv avivevwnKfv‡e wkLb
Kvh©µg m¤úbœ Ki‡Z n‡e| GBme Kg©KvÛ GKwU wbw`©ó †kÖwYK‡ÿ ev Ab¨ÎI m¤úbœ Kiv †h‡Z
cv‡i| wbw`©ó Kg© cÖwµqvi m‡½ cÖvmw½K Ab¨vb¨ wkÿYxq welq I Kg©x‡`i‡K AvqZ¡ Ki‡Z
n‡e|
wkÿv Kvh©µ‡gi aviv Rvbvi Rb¨ gwWD‡j ewY©Z ÒwkLb Kvh©µgÒ AskwU AbymiY
Kiæb| wbw`©ó cv‡Vi mv‡_ mwVK mnvqK Dcv`vb m¤ú‡K© Rvbvi Rb¨ wkLb Kvh©µg AskwU
†`L‡Z n‡e| GB wkLb Kvh©µg Ask Avcbvi mÿgZv AR©‡bi Rb¨ †ivW g¨vc wn‡m‡e KvR
Ki‡e|
Bbdi‡gkb wkUwU co–b| G‡Z KvR m¤ú‡K© Ges mywbw`©ófv‡e KvR Kivi mg¨K
aviYv cvIqv hv‡e| Bbdi‡gkb wkUwU cov †kl K‡i
†mjd †PK wkU G DwjøwLZ cÖkœ ¸‡jvi DËi w`b| wkLb MvB‡Wi Bbdi‡gkb wkU
AbymiY K‡i †mjd †PK Kiæb| GKRb Kg©x Kxfv‡e Kv‡Ri †ÿ‡Î DbœwZ jvf K‡i‡Q †mwU
Rvb‡Z †mjd †PK Avcbv‡K mn‡hvwMZv Ki‡e| †mjd †PK KZUv mwVK n‡q‡Q Zv Rvbvi Rb¨
DËicÎ †`Lyb|
Kvh©µg c‡Î wb‡`©wkZ Dcv‡q hveZxq KvR Kiæb| GLv‡bB Avcwb bZzb mÿgZv
AR©‡bi c‡_ Avcbvi bZzb Ávb Kv‡R jvMv‡Z cvi‡eb|
GB gwWDj Abyhvqx KvR Kivi mgq wbivcËv welqwU m¤ú‡K© memgq m‡PZb
_vK‡eb| †Kv‡bv wel‡q Rvbvi _vK‡j d¨vwmwj‡UUi‡K cÖkœ Ki‡Z ms‡KvP Ki‡eb bv|
GB wkLb MvB‡W wb‡`©wkZ me KvR †kl Kivi ci AwR©Z mÿgZv g~j¨vqb Kiv
n‡e †h, Avcwb cieZx© g~j¨vq‡bi Rb¨ KZUzKz Dchy&³| cÖ‡qvRbxq me mÿgZv AR©b
n‡q‡Q wKbv Zv Rvbvi Rb¨ gwWD‡ji †k‡l mÿgZv gvb`‡Ûi GKwU †PKwj÷ †`qv n‡q‡Q| GB
Z_¨wU †KejgvÎ Avcbvi wb‡Ri Rb¨| GwU †Kv‡bv `vßwiK Kv‡R e¨env‡ii Rb¨ bq|
gwWD‡ji welqe¯‘
gwWD‡ji
wk‡ivbvg : cvidg© n¨vÛ ‡cBw›Us
gwWD‡ji eY©bvt
GB gwWD‡ji g~j welqe¯‘ n‡jv Ávb, `ÿZv Ges `„wófw½i
gva¨‡g †ckvMZ `ÿZv e„w× Kiv| we‡klfv‡e cÖwZôv‡bi j‡ÿ¨i mv‡_ e¨w³MZ D‡Ïk¨¸‡jv
GKxf~Z Kiv| Kv‡Ri AMÖMwZ †mU Kivi cvkvcvwk wmivwgK c‡b¨i, KviLvbvi †ckvMZ gvb
e„w× I DbœwZ eRvq ivLv| GQvovI GB gwWD‡ji g‡a¨ KviLvbvi Kv‡Ri cwi‡ek, KviLvbvq
Kg©iZ wewfbœ e¨w³e‡M©i g‡a¨ cvi¯úvwiK m¤úK©, mn‡hvwMZv Ges Kv‡Ri mgqmxgv m¤ú‡K©
Av‡jvPbv Kiv n‡q‡Q|
G¸‡jv QvovI GB gwWD‡j i‡q‡Q Bbdi‡gkb wkU, †mdj †PK Ges
Kg©cÎ|
mgq : 80 N›Uv
wkLbdj t
GB
gwWDjwU †kl Kivi ci GKRb cÖwkÿYv_©x Aek¨B wb‡b¥v³ wel‡q Avewk¨K Ávb AR©b Ki‡e;
1| Kg©‡ÿ‡Î ‡ckvMZ m¦v¯’¨ myiÿv DcKiY wPwýZ I
e¨envi KiY|
2| wmivwgK `ªe¨ †cBw›Us Gi Rb¨ is cÖ¯‘Z KiY|
3| ûB‡j `ªe¨ ¯’vcb K‡i †cB›U KiY|
4| nvZ Øviv `ªe¨ †cB›U KiY|
5| mvavib mgm¨v mg~n wPwýZ KiY I mgvavb KiY|
6| Kg© GjvKv, hš¿cvwZ cwi®‹vi KiY I msiÿb
KiY|

যেভাবে এই সক্ষমতা ভিত্তিক শিখন উপকরন ব্যবহার করতে হবে
এই মডিউলে প্রশিক্ষণ উপকরন ও প্রশিক্ষণ কার্যক্রম সম্পর্কে
বলা হয়েছে । এই কার্যক্রমগুলো আপনাকে সম্পন্ন করতে হবে । সিরামিক সেক্টরে ‘পারফর্ম
স্প্রে পেইন্টিং’একটি অন্যতম সক্ষমতা । এই সক্ষমতাটি এনটিভিকিউ লেভেল-১ পেশায় কাজ
করার জন্য প্রয়োজন । এই কোর্সটিতে বেসিক স্কিল্ড কর্মীর ‘পারফর্ম স্প্রে পেইন্টিং’
এর প্রয়োজনীয় জ্ঞান, দক্ষতা ও আচরণ অন্তর্ভুক্ত করা হয়েছে ।
এই মডিউলে বর্ণিত শিখন ফল অর্জনের জন্য আপনাকে কত গুলো
ধারাবাহিক ভাবে শিখন কার্যক্রম সম্পন্ন
করতে হবে । এসব কর্মকাণ্ড একটি নির্দিষ্ট শ্রেণীকক্ষে বা অন্যত্রও সম্পন্ন করা
যেতে পারে । নির্দিষ্ট কর্ম প্রক্রিয়ার সঙ্গে প্রাসঙ্গিক অন্যান্য শিক্ষণীয় বিষয়ও
কর্মীদের আয়ত্ত করতে হবে ।
শিক্ষা কার্যক্রমের ধারা অনুসরণের জন্য মডিউলে বর্ণিত
“শিখন কার্যক্রম” অংশটি অনুসরণ করুন । ধারাবাহিকভাবে জানার জন্য সূচিপত্রে
ইনফরমেশন শিট,কার্যক্রম পত্র, শিখন কার্যক্রম, শিখন ফল এবং উত্তরপত্রে পৃষ্ঠা
নম্বর ব্যবহার করা হয়েছে ।নির্দিষ্ট পাঠের সাথে সঠিক সহায়ক উপাদান সম্পর্কে জানার
জন্য শিখন কার্যক্রম অংশটি দেখতে হবে ।এই শিখন কার্যক্রম অংশ আপনার সক্ষমতা অর্জনের
রোড ম্যাপ হিসাবে কাজ করবে ।
ইনফরমেশন শিটটি পড়ুন । এতে কাজ সম্পর্কে এবং
সুনির্দিষ্টভাবে কাজ করার সম্যক ধারনা পাওয়া যাবে । ইনফরমেশন শিটটি পড়া শেষ করে
‘সেলফ চেক শিট’-এ উল্লেখিত প্রশ্নগুলোর উত্তর প্রদান করুন । শিখন গাইডের ইনফরমেশন
শিট অনুসরণ করে ‘সেলফ চেক’ করুন । একজন কর্মী কিভাবে কাজের ক্ষেত্রে উন্নতি লাভ
করেছে সেটি জানতে ‘সেলফ চেক’ আপনাকে সহযোগিতা করবে। ‘সেলফ চেক’ কতটা সঠিক হয়েছে তা
জানার জন্য উত্তরপত্র দেখুন ।
কার্যক্রম পত্রে নির্দেশিত উপায়ে যাবতীয় কর্ম সম্পাদন করুন
। এখানেই আপনি নতুন সক্ষমতা অর্জনের পথে আপনার নতুন জ্ঞান কাজে লাগাতে পারবেন
এই মডিউল অনুযায়ী কাজ করার সময় নিরাপত্তা বিষয় সম্পর্কে
সবসময় সচেতন থাকবেন। কোন বিষয়ে জানার থাকলে ফ্যাসিলিটেটরকে প্রশ্ন করতে সংকোচ
করবেন না।
এই শিখন গাইডে নির্দেশিত সব কাজ শেষ করার পর অর্জিত
সক্ষমতা মূল্যায়ন করা হবে যে, আপনি পরবর্তী মূল্যায়নের জন্য কতটুকু উপযুক্ত ।
প্রয়োজনীয় সব সক্ষমতা অর্জন হয়েছে কিনা তা জানার জন্য মডিউলের শেষে সক্ষমতা মানদণ্ড
এর একটি চেক লিস্ট দেয়া হয়েছে। এই তথ্যটি কেবলমাত্র আপনার নিজের জন্য। এটি কোন
দাপ্তরিক কাজে ব্যবহারের জন্য নয় ।
মডিউলের বিষয়বস্তু
মডিউল টাইটেল : cviwg©s
স্প্রে
পেইন্টিং
সময়কাল : ৮০ ঘন্টা
মডিউলের বর্ণনা : এই মডিউলটি প্রাতিষ্ঠানিক ও দৈনন্দিন কাজের
জন্য প্রয়োজনীয় জ্ঞান, দক্ষতা ও দৃষ্টিভঙ্গির সমন্বয় ঘটিয়ে কালার ও স্প্রে বুথ
প্রস্তুত করে সিরামিক ওয়্যার পেইন্টিং এর কাজ সম্পন্ন করতে পারবেন।
শিখনফল : এই মডিউল পাঠশেষে শিক্ষার্থীরা নিম্নোক্ত
বিষয় সমূহের উপর অবশ্যই আক্ষরিক জ্ঞান ও দক্ষতা অর্জন করবেন।
১. পেশাগত স্বাস্থ্য সুরক্ষা উপকরন সমূহের প্রয়োজনীয়তা বুঝতে
পারবেন এবং এর সুষ্ঠু ব্যবহার করতে পারবেন ।
২. স্প্রে পেইন্টিং এর জন্য কালার প্রস্তুত করতে পারবেন ।
৩. স্প্রে করার জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি চালু বা
প্রস্তুত করতে পারবেন ।
৪. ওয়্যার এর মধ্যে স্প্রে পেইন্টিং কাজ করতে পারবেন ।
৫. সচরাচর ঘটমান সমস্যা সমূহের সমাধান করতে পারবেন ।
৬. কাজ শুরু এবং শেষ
করার আগে এবং পরে কার্যক্ষেত্র পরিষ্কার পরিচ্ছন্ন
এবং প্রয়োজনীয় যন্ত্রপাতি যথাযথ স্থানে সংরক্ষণ করতে পারবেন ।