
বডি অ্যান্ড গ্লেজ প্রিপেয়ারিং
৫ সপ্তাহ
এই মডিউল প্রশিক্ষণ কার্যক্রম সম্পর্কে বলা হয়েছে। এই কার্যক্রমগুলো আপনাকে সম্পন্ন করতে হবে। কাঁচামাল প্রস্তুতকরন (সিরামিক পণ্য উৎপাদনে ম্যাটেরিয়াল সনাক্তকরণ) একটি অন্যতম সক্ষমতা। এই সক্ষমতাটি এনটিভিকিউএফ লেভেল-১ পেশার মেশিন চালানোর প্রয়োজন। এই পেশার একজন মিডিয়াম পর্যায়ের দক্ষ কর্মীর জন্য যে জ্ঞান, দক্ষতা ও আচরণ প্রয়োজন তা এই কোর্সে অন্তর্ভুক্ত করা হয়েছে।
এই মডিউলে বর্ণিত শিখনফল অর্জনের জন্য আপনাকে কতকগুলো ধারাবাহিকভাবে শিখন কার্যক্রম সম্পন্ন করতে হবে। এইসব কর্মকান্ড একটি নির্দিষ্ট শ্রেণিকক্ষে বা ওয়ার্কসপেও সম্পন্ন করা যেতে পারে। নির্দিষ্ট কর্ম প্রক্রিয়ার সঙ্গে প্রাসঙ্গিক অন্যান্য শিক্ষণীয় বিষয়ও কর্মীদেরকে আয়ত্ব করতে হবে।
শিক্ষা কার্যক্রমের ধারা জানার জন্য মডিউলে বর্ণিত “শিখন কার্যক্রম” অংশটি অনুসরণ করুন। ধারাবাহিকভাবে জানার জন্য সূচিপত্রে ইনফরমেশন শীট, কার্যসম্পাদন সিট, শিখন কার্যক্রম, শিখনফল, সেলফ চেক এবং উত্তরপত্রে পৃষ্ঠা নম্বর ব্যবহার করা হয়েছে। নির্দিষ্ট পাঠের সাথে সঠিক সহায়ক উপাদান সম্পর্কে জানার জন্য শিখন কার্যক্রম অংশটি দেখতে হবে। এই শিখন কার্যক্রম অংশ আপনার সক্ষমতা অর্জনের জন্য রোড ম্যাপ হিসেবে কাজ করবে।
ইনফরমেশন শীটটি পড়–ন। এতে কাজ সম্পর্কে এবং সুনির্দিষ্টভাবে কাজ করার সম্যক ধারণা পাওয়া যাবে। ইনফরমেশন শীটটি পড়া শেষ করে “সেলফ চেক সিট” -এ উল্লিখিত প্রশ্নগুলোর উত্তর প্রদান করুন। শিখন গাইডের ইনফরমেশন সিট অনুসরন ‘সেলফ চেক’ করুন। একজন কর্মী কীভাবে কাজের ক্ষেত্রে উন্নতি লাভ করেছে সেটি জানতে ‘সেলফ চেক’ আপনাকে সহযোগিতা করবে। ‘সেলফ চেক’ কতটা সঠিক হয়েছে তা জানার জন্য উত্তরপত্র দেখুন।
কার্যসম্পাদন সিট এ নির্দেশিত উপায়ে যাবতীয় কর্মসম্পাদন করুন। এখানেই আপনি নতুন সক্ষমতা অর্জনের পথে আপনার নতুন জ্ঞান কাজে লাগাতে পারবেন।
এই মডিউল অনুযায়ী কাজ করার সময় নিরাপত্তা বিষয়টি সম্পর্কে সব সময় সচেতন থাকবেন। কোনো বিষয়ে জানার থাকলে ফ্যাসিলিটেটর অথবা সংশ্লিষ্ট ব্যক্তি কে প্রশ্ন করতে সংকোচ করবেন না।
এই শিখন গাইডে নির্দেশিত সব কাজ শেষ করার পর অর্জিত সক্ষমতা অ্যাসেস করা হবে যে,আপনি পরবর্তী মূল্যায়নের জন্য কতটুকু উপযুক্ত। এই তথ্যটি কেবলমাত্র আপনার নিজের জন্য। এটি কোনো দাপ্তরিক কাজে ব্যবহারের জন্য নয়।
জেনেরিক
সেক্টর

‡hfv‡e
mÿgZvwfwËK GB wkLb DcKiY e¨envi Ki‡Z n‡e
GB gwWDj cªwkÿY
Kvh©µg m¤ú‡K© ejv n‡q‡Q|GB Kvh©µg¸‡jv Avcbv‡K m¤úbœ Ki‡Z n‡e| †÷vb g¨v‡Uwiqvjm
µvwms cÖwµqv m¤úv`b Kiv ( wmivwgK cY¨ Drcv`‡b g¨v‡Uwiqvj mbv³KiY)Õ GKwU Ab¨Zg
mÿgZv| GB mÿgZvwU GbwUwfwKDGd †j‡fj-1 †ckvi †gwkb Pvjv‡bvi cÖ‡qvRb| GB †ckvi
GKRb wgwWqvg chv©‡qi `ÿ Kgx©i Rb¨ †h Ávb, `ÿZv I AvPiY cÖ‡qvRb Zv GB †Kv‡m©
AšÍfz©³ Kiv n‡q‡Q|
GB gwWD‡j ewY©Z
wkLbdj AR©‡bi Rb¨ Avcbv‡K KZK¸‡jv avivevwnKfv‡e wkLb Kvh©µg m¤úbœ Ki‡Z n‡e|
GBme Kg©KvÛ GKwU wbw`©ó †kÖwYK‡ÿ ev IqvK©m‡cI m¤úbœ Kiv †h‡Z cv‡i| wbw`©ó Kg©
cÖwµqvi m‡½ cÖvmw½K Ab¨vb¨ wkÿYxq welqI Kgx©‡`i‡K AvqZ¡ Ki‡Z n‡e|
wkÿv Kvh©µ‡gi
aviv Rvbvi Rb¨ gwWD‡j ewY©Z ÒwkLb Kvh©µgÓ AskwU AbymiY Kiæb| avivevwnKfv‡e
Rvbvi Rb¨ m~wPc‡Î Bbdi‡gkb kxU, Kvh©m¤úv`b wmU, wkLb Kvh©µg, wkLbdj,‡mjd †PK
Ges DËic‡Î c„ôv b¤^i e¨envi Kiv n‡q‡Q| wbw`©ó cv‡Vi mv‡_ mwVK mnvqK Dcv`vb m¤ú‡K©
Rvbvi Rb¨ wkLb Kvh©µg AskwU †`L‡Z n‡e| GB wkLb Kvh©µg Ask Avcbvi mÿgZv AR©‡bi
Rb¨ †ivW g¨vc wn‡m‡e KvR Ki‡e|
Bbdi‡gkb kxUwU
co–b| G‡Z KvR m¤ú‡K© Ges mywbw`©ófv‡e KvR Kivi mg¨K aviYv cvIqv hv‡e| Bbdi‡gkb kxUwU
cov †kl K‡i Ô‡mjd †PK wmUÕ -G DwjøwLZ cÖkœ¸‡jvi DËi cÖ`vb Kiæb| wkLb MvB‡Wi
Bbdi‡gkb wmU Abymib Ô‡mjd †PKÕ Kiæb| GKRb Kgx© Kxfv‡e Kv‡Ri ‡ÿ‡Î DbœwZ jvf
K‡i‡Q †mwU Rvb‡Z Ô‡mjd †PKÕ Avcbv‡K mn‡hvwMZv Ki‡e| Ô‡mjd †PKÕ KZUv mwVK n‡q‡Q
Zv Rvbvi Rb¨ DËicÎ †`Lyb|
Kvh©m¤úv`b wmU
G wb‡`©wkZ Dcv‡q hveZxq Kg©m¤úv`b Kiæb| GLv‡bB Avcwb bZzb mÿgZv AR©‡bi c‡_ Avcbvi bZzb Ávb Kv‡R jvMv‡Z cvi‡eb|
GB gwWDj
Abyhvqx KvR Kivi mgq wbivcËv welqwU m¤ú‡K© me mgq m‡PZb _vK‡eb| ‡Kv‡bv wel‡q
Rvbvi _vK‡j d¨vwmwj‡UUi A_ev mswkøó e¨w³ †K cÖkœ Ki‡Z ms‡KvP Ki‡eb bv|
GB wkLb MvB‡W
wb‡`©wkZ me KvR †kl Kivi ci AwR©Z mÿgZv A¨v‡mm Kiv n‡e †h,Avcwb cieZx©
g~j¨vq‡bi Rb¨ KZUzKz Dchy³| GB Z_¨wU
†KejgvÎ Avcbvi wb‡Ri Rb¨| GwU †Kv‡bv `vßwiK Kv‡R e¨env‡ii Rb¨ bq|
gwWD‡ji
welqe¯Íy t
BDwbU UvB‡Uj : †÷vb
g¨v‡Uwiq¨vjm Gi µvwms cÖwµqv m¤úv`b Kiv|
gwWD‡ji eY©bv t
GB gwWD‡j
wmivwgK wk‡í e¨eüZ †÷vb g¨v‡Uwiqvjm µvwms
Ki‡bi Rb¨ BÛvwóªqvj ¯^xK…Z cÖ‡qvRbxq Ávb, `ÿZv Ges AvPiY Gi mgš^q NwU‡q µvmvi †gwkb
cÖ¯ÍyZ Kib , µvmvi †gwkb Pvjbv Kib Ges
†÷vb g¨v‡Uwiqvjm µvwms Ki‡bi ci Dnv weZiY m¤ú‡K© ejv n‡q‡Q| GwU Avcbv‡K wmivwgK
`ªe¨ Drcv`‡b e¨eüZ †÷vb g¨v‡Uwiqvjm mbv³ Ki‡Z mnvqZv Ki‡e| GwU Avcbv‡K wmivwgK
`ªe¨ Drcv`‡b e¨eüZ µvmvi †gwkb mbv³ Ki‡Z mnvqZv Ki‡e|GwU Avcbv‡K wmivwgK `ªe¨
Drcv`‡b e¨eüZ †÷vb g¨v‡Uwiqvjm mbv³ K‡i Dnv µvwms Kivi Rb¨ µvwms †gwkb cÖ¯ÍyZ
K‡i Ges µvwms †gwkb Acv‡iU K‡i Dnv n‡Z µvmW g¨v‡Uwiqvj weZiY Kivi mnvqZv
Ki‡e| GwU Avcbv‡K wmivwgK `ªe¨ Drcv`‡b
e¨eüZ wbw`©ó wdW mvBR Gi †÷vb
g¨v‡Uwiqvjm wbw`©ó ¯’v‡b msMÖn Ki‡Z
mnvqZv Ki‡e|
b~b¨Zg mgqKvj : 90 N›Uv
GB gwWDj n‡Z
wkÿv_x©iv wb‡gv³ wkLbdj Rvb‡Z cvi‡eb|
·
wewfbœ ai‡bi µvmvi †gwkb mbv³ Ki‡Z cvi‡eb|
·
µvwms †hvM¨ KvuPvgvj mbv³ Ki‡Z cvi‡eb|
·
BÛvwóªqvj ¯^xK…Z Abyhvqx †gwk‡bi wewfbœ hš¿vsk ms‡hvM
K‡i µvwms †gwkb cÖ¯ÍyZKib Ki‡Z cvi‡eb|
·
BÛvwóªqvj ¯^xK…Z Abyhvqx †gwk‡bi wewfbœ hš¿vsk ms‡hvM
K‡i µvwms †gwkb Pvjbv Ki‡Z cvi‡eb|
·
BÛvwóªqvj ¯^xK…Z Abyhvqx e¨eüZ wewfbœ †gwkb n‡Z cÖvß
µvwms g¨v‡Uwiqvj msMÖn K‡i Dnv weZiY Ki‡Z cvi‡eb|
সম্পন্ন হয়েছে

যেভাবে সক্ষমতা ভিত্তিক এই শিখন উপকরণ ব্যবহার করতে হবে
এই মডিউল প্রশিক্ষণ কার্যক্রম
সম্পর্কে বলা হয়েছে। এই কার্যক্রমগুলো আপনাকে সম্পন্ন করতে হবে। স্টোন ম্যাটেরিয়ালস
গ্রাইন্ডিং প্রক্রিয়া সম্পাদন করা (সিরামিক পণ্য উৎপাদনে ম্যাটেরিয়াল সনাক্তকরণ)’ একটি
অন্যতম সক্ষমতা। এই সক্ষমতাটি এনটিভিকিউএফ লেভেল-১ পেশার মেশিন চালানোর প্রয়োজন। এই
পেশার একজন মিডিয়াম পর্যায়ের দক্ষ কর্মীর জন্য যে জ্ঞান, দক্ষতা ও আচরণ প্রয়োজন তা
এই কোর্সে অন্তর্ভুক্ত করা হয়েছে।
এই মডিউলে বর্ণিত শিখনফল অর্জনের
জন্য আপনাকে কতকগুলো ধারাবাহিকভাবে শিখন কার্যক্রম সম্পন্ন করতে হবে। এইসব কর্মকান্ড
একটি নির্দিষ্ট শ্রেণিকক্ষে বা ওয়ার্কসপেও সম্পন্ন করা যেতে পারে। নির্দিষ্ট কর্ম প্রক্রিয়ার
সঙ্গে প্রাসঙ্গিক অন্যান্য শিক্ষণীয় বিষয়ও কর্মীদেরকে আয়ত্ব করতে হবে।
শিক্ষা কার্যক্রমের ধারা জানার
জন্য মডিউলে বর্ণিত “শিখন কার্যক্রম” অংশটি অনুসরণ করুন। ধারাবাহিকভাবে জানার জন্য
সূচিপত্রে ইনফরমেশন শীট, কার্যসম্পাদন সিট, শিখন কার্যক্রম, শিখনফল,সেলফ চেক এবং উত্তরপত্রে
পৃষ্ঠা নম্বর ব্যবহার করা হয়েছে। নির্দিষ্ট পাঠের সাথে সঠিক সহায়ক উপাদান সম্পর্কে
জানার জন্য শিখন কার্যক্রম অংশটি দেখতে হবে। এই শিখন কার্যক্রম অংশ আপনার সক্ষমতা অর্জনের
জন্য রোড ম্যাপ হিসেবে কাজ করবে।
ইনফরমেশন শীটটি পড়–ন। এতে
কাজ সম্পর্কে এবং সুনির্দিষ্টভাবে কাজ করার সম্যক ধারণা পাওয়া যাবে। ইনফরমেশন শীটটি
পড়া শেষ করে ‘সেলফ চেক সিট’ -এ উল্লিখিত প্রশ্নগুলোর উত্তর প্রদান করুন। শিখন গাইডের
ইনফরমেশন সিট অনুসরন ‘সেলফ চেক’ করুন। একজন কর্মী কীভাবে কাজের ক্ষেত্রে উন্নতি লাভ
করেছে সেটি জানতে ‘সেলফ চেক’ আপনাকে সহযোগিতা করবে। ‘সেলফ চেক’ কতটা সঠিক হয়েছে তা
জানার জন্য উত্তরপত্র দেখুন।
কার্যসম্পাদন সিট এ নির্দেশিত
উপায়ে যাবতীয় কর্মসম্পাদন করুন। এখানেই আপনি নতুন সক্ষমতা অর্জনের পথে আপনার নতুন জ্ঞান কাজে লাগাতে পারবেন।
এই মডিউল অনুযায়ী কাজ করার
সময় নিরাপত্তা বিষয়টি সম্পর্কে সব সময় সচেতন থাকবেন। কোনো বিষয়ে জানার থাকলে ফ্যাসিলিটেটর
অথবা সংশ্লিষ্ট ব্যক্তি কে প্রশ্ন করতে সংকোচ করবেন না।
এই শিখন গাইডে নির্দেশিত সব
কাজ শেষ করার পর অর্জিত সক্ষমতা অ্যাসেস করা হবে যে,আপনি পরবর্তী মূল্যায়নের জন্য কতটুকু
উপযুক্ত। এই তথ্যটি কেবলমাত্র আপনার নিজের
জন্য। এটি কোনো দাপ্তরিক কাজে ব্যবহারের জন্য নয়।
মডিউলের বিষয়বস্তু
ইউনিট টাইটেলঃ ক্রাসিংকৃত ম্যাটেরিয়াল এর গ্রাইন্ডিং প্রক্রিয়া সম্পাদন করা।
মডিউলের বর্ণনাঃ এই মডিউলে সিরামিক শিল্পে ঝঃড়হব
ম্যাটেরিয়াল গুলো ক্রাসিং করে গ্রাইন্ডিং করনের জন্য ইন্ডাষ্ট্রিয়াল স্বীকৃত প্রয়োজনীয়
জ্ঞান দক্ষতা ও আচরন সর্ম্পকে ধারনা দিয়ে গ্রাইন্ডিং মেশিন প্রস্তুতকরন, গ্রাইন্ডিং
মেশিন চালনা করন ও ক্রাসিংকৃত ম্যাটেরিয়ালস গ্রাইন্ডিং করার পর উহা বিতরন সর্ম্পকে
ধারনা দিবে। এটি আপনাকে বিভিন্ন ধরনের ক্রাসিংকৃত স্টোন ম্যাটেরিয়াল গুলোকে কত সাইজের
গ্রাইন্ডিং করতে হবে সে বিষয়ে ধারনা দিবে। এটি আপনাকে কোন কোন মেশিনে গ্রাইন্ডিং প্রক্রিয়া
সম্পন্ন করা হয় সে সম্পর্কে ধারনা দিবে। এটি আপনাকে গ্রাইন্ডিং মেশিন প্রস্তুত করে
গ্রাইন্ডিংকৃত ম্যাটেরিয়ালসগুলো কিভাবে বিতরন করা হয় তার সহায়তা করবে।
নূণ্যতম সময়কালঃ ৯০ ঘন্টা
এই মডিউলটি হতে একজন শিক্ষর্থী
নি¤েœাক্ত শিখনফল
জানতে পারবেন।
·
বিভিন্ন ধরনের
গ্রাইন্ডিং মেশিন সনাক্ত করতে পারবেন।
·
গ্রাইন্ডিংকৃত
কাঁচামাল সনাক্ত করতে পারবেন।
·
গ্রাইন্ডিং মেশিনের
বিভিন্ন যন্ত্রাংশ সংযোজন করে গ্রাইন্ডিং মেশিন প্রস্তুত করতে পারবেন।
·
গ্রাইন্ডিং মেশিনের
ক্রুটি ও বিপদজনক দিক সর্ম্পকে জানতে পারবেন।
·
বৈদুতিক লাইন
ও বৈদুতিক বোর্ড সম্পর্কে জেনে গ্রাইন্ডিং মেশিন চালানো সম্পর্কে জানতে পারবেন।
·
বিভিন্ন গ্রাইন্ডিং
মেশিন হতে গ্রাইন্ডিং ম্যাটেরিয়াল সংগ্রহ করে উহা বিতরন করতে পারবেন।
অকুপেশন

‡hfv‡e mÿgZvwfwËK GB wkLb DcKiY e¨envi Ki‡Z n‡e
GB gwWDj cªwkÿY
Kvh©µg m¤ú‡K© ejv n‡q‡Q| GB Kvh©µg¸‡jv Avcbv‡K m¤úbœ Ki‡Z n‡e| KvuPvgvj
cÖ¯‘ZKib (wmivwgK cY¨ Drcv`‡b g¨v‡Uwiqvj mbv³KiY) GKwU Ab¨Zg mÿgZv| GB mÿgZvwU
GbwUwfwKDGd †j‡fj-1 †ckvi †gwkb Pvjv‡bvi cÖ‡qvRb| GB †ckvi GKRb wgwWqvg chv©‡qi
`ÿ Kgx©i Rb¨ †h Ávb, `ÿZv I AvPiY cÖ‡qvRb Zv GB †Kv‡m© AšÍfz©³ Kiv n‡q‡Q|
GB gwWD‡j ewY©Z
wkLbdj AR©‡bi Rb¨ Avcbv‡K KZK¸‡jv avivevwnKfv‡e wkLb Kvh©µg m¤úbœ Ki‡Z n‡e|
GBme Kg©KvÛ GKwU wbw`©ó †kÖwYK‡ÿ ev IqvK©m‡cI m¤úbœ Kiv †h‡Z cv‡i| wbw`©ó Kg©
cÖwµqvi m‡½ cÖvmw½K Ab¨vb¨ wkÿYxq welqI Kgx©‡`i‡K AvqZ¡ Ki‡Z n‡e|
wkÿv Kvh©µ‡gi
aviv Rvbvi Rb¨ gwWD‡j ewY©Z ÒwkLb Kvh©µgÓ AskwU AbymiY Kiæb| avivevwnKfv‡e Rvbvi
Rb¨ m~wPc‡Î Bbdi‡gkb kxU, Kvh©m¤úv`b wmU, wkLb Kvh©µg, wkLbdj, ‡mjd †PK Ges
DËic‡Î c„ôv b¤^i e¨envi Kiv n‡q‡Q| wbw`©ó cv‡Vi mv‡_ mwVK mnvqK Dcv`vb m¤ú‡K©
Rvbvi Rb¨ wkLb Kvh©µg AskwU †`L‡Z n‡e| GB wkLb Kvh©µg Ask Avcbvi mÿgZv AR©‡bi
Rb¨ †ivW g¨vc wn‡m‡e KvR Ki‡e|
Bbdi‡gkb kxUwU
co–b| G‡Z KvR m¤ú‡K© Ges mywbw`©ófv‡e KvR Kivi mg¨K aviYv cvIqv hv‡e| Bbdi‡gkb kxUwU
cov †kl K‡i Ò‡mjd †PK wmUÓ -G DwjøwLZ cÖkœ¸‡jvi DËi cÖ`vb Kiæb| wkLb MvB‡Wi
Bbdi‡gkb wmU Abymib Ô‡mjd †PKÕ Kiæb| GKRb Kgx© Kxfv‡e Kv‡Ri ‡ÿ‡Î DbœwZ jvf
K‡i‡Q †mwU Rvb‡Z Ô‡mjd †PKÕ Avcbv‡K mn‡hvwMZv Ki‡e| Ô‡mjd †PKÕ KZUv mwVK n‡q‡Q
Zv Rvbvi Rb¨ DËicÎ †`Lyb|
Kvh©m¤úv`b wmU
G wb‡`©wkZ Dcv‡q hveZxq Kg©m¤úv`b Kiæb| GLv‡bB Avcwb bZzb mÿgZv AR©‡bi c‡_ Avcbvi bZzb Ávb Kv‡R jvMv‡Z cvi‡eb|
GB gwWDj
Abyhvqx KvR Kivi mgq wbivcËv welqwU m¤ú‡K© me mgq m‡PZb _vK‡eb| ‡Kv‡bv wel‡q
Rvbvi _vK‡j d¨vwmwj‡UUi A_ev mswkøó e¨w³ †K cÖkœ Ki‡Z ms‡KvP Ki‡eb bv|
GB wkLb MvB‡W
wb‡`©wkZ me KvR †kl Kivi ci AwR©Z mÿgZv A¨v‡mm Kiv n‡e †h,Avcwb cieZx©
g~j¨vq‡bi Rb¨ KZUzKz Dchy³| GB Z_¨wU
†KejgvÎ Avcbvi wb‡Ri Rb¨| GwU †Kv‡bv `vßwiK Kv‡R e¨env‡ii Rb¨ bq|
gwWD‡ji
welqe¯Íy t
BDwbU UvB‡Uj : KvuPvgvj
cÖ¯ÍÍyZKiY|
gwWD‡ji eY©bv t
GB gwWD‡j wmivwgK wk‡í e¨eüZ wewfbœ
ai‡bi KvuPvgvj cÖ¯ÍÍyZKib Ki‡bi Rb¨ BÛvwóªqvj ¯^xK…Z cÖ‡qvRbxq Ávb, `ÿZv Ges AvPiY Gi mgš^q NwU‡q KvuPvgvj
wbev©Pb Kib, †÷vb g¨v‡Uwiqvjm ‡aŠZKib Ges ‡K¬ g¨v‡Uwiqvjm †aŠZKib Ki‡bi ci Dnv ¸`vgRvZ
m¤ú‡K© ejv n‡q‡Q| GwU Avcbv‡K wmivwgK `ªe¨ Drcv`‡b e¨eüZ wewfbœ ai‡bi KvuPvgvj
cÖ¯ÍÍyZKib Ki‡bi Rb¨ wewfbœ cÖwµqv m¤^‡Ü Rvb‡Z mnvqZv Ki‡e| GwU Avcbv‡K wmivwgK
`ªe¨ Drcv`‡b e¨eüZ wewfbœ ai‡bi KvuPvgvj cÖ¯ÍÍyZKib Ki‡bi Rb¨ e¨eüZ wewfbœ
ai‡bi Ac`ªe¨, Iqvwks U¨v•K, hš¿cvwZ, eøvηvi Ges wbw`©ó KvuPvgvj wbw`©ó ¸`vg N‡i
ivL‡Z mnvqZv Ki‡e| GwU Avcbv‡K wmivwgK `ªe¨ Drcv`‡b e¨eüZ wbw`©ó KvuPvgvj wbw`©ó Kvh© m¤úv`b K‡i wbw`©ó ¯’v‡b
msMÖn Ki‡Z mnvqZv Ki‡e|
b~b¨Zg mgqKvj :
90 N›Uv
wkLbdj t
GB gwWDj n‡Z wkÿv_x©iv wb‡¤œv³ wkLbdj Rvb‡Z cvi‡eb|
·
wewfbœ ai‡bi KvuPvgvj cÖ¯ÍÍyZKib Ki‡Z cvi‡eb|
·
µvwms †hvM¨ KvuPvgvj mbv³ Ki‡Z cvi‡eb|
·
‡K¬ RvZxq KvuPvgvj mbv³ Ki‡Z cvi‡eb|
·
BÛvwóªqvj ¯^xK…Z Abyhvqx †÷vb g¨v‡Uwiqvjm I †K¬
g¨v‡Uwiqvjm †aŠZKib Ki‡Z cvi‡eb|
·
BÛvwóªqvj ¯^xK…Z Abyhvqx KvuPvgvj ¸`vgRvZ Ki‡Z cvi‡eb|
সম্পন্ন হয়েছে